ফ্রিল্যান্সিং -job
LAPTOP

 ফ্রিল্যান্সিং কি? কেন আপনি ফ্রিল্যান্সিং করবেন?

Sharing is caring!

আসসালামু আলাইকুম। সবাই কেমন আছেন?  প্রথমেই জানা দরকার কেন আপনি ফ্রিল্যান্সিং কি?  কেন আপনি ফ্রিল্যান্সিং করবেন?

 

আপনারা আনেকেই অনলাইন জগত থেকে আয় করতে চান বা আয়ের কথা ভাবছেন।

 

 আজ আমি আপনাদেরকে আনলাইন জগত থেকে আয়ের বিষয় জানানোর জন্য কী-বোর্ড নিয়ে বসেছি।

 

 ফ্রিল্যান্সিং   কি?

 বাংলা  ফ্রিল্যান্সিং শব্দ টি ইংরেজি Freelancing থেকে। যা দুই টি শব্দের সমন্বিত রুপ। Free শব্দের অর্থ মুক্ত আর  lancing শব্দের অর্থ পেশা সুতরাং      এর অর্থ দাড়ায় মুক্ত পেশা,স্বাধীনভাবে কাজ করা।  বাংলাদেশে এখন প্রায় ৫ লক্ষ  ফ্রিল্যান্সিং আছে। যারা মুক্ত ভাবে কাজ করে যাচ্ছে।

 

এবার আসুন জেনে নেই

 

Freelancing এবং Outsourcing  এর মধ্যে পার্থক্য কি?

 

কেননা, এর মাঝে পার্থক্য না জানার কারণে আমরা আনেক সময় বোকার মত প্রশ্ন করে থাকি।

 Freelancing এবং Outsourcing  এর মধ্যে পার্থক্য কি?

  1. Markertplace এর মাধ্যমে যে কাজটি করে দিচ্ছে তাকে বলা হয় Freelancer, অর্থাৎ সে Freelancing করছে ;
  2. আর যিনি Marketplace এর মাধ্যমে কাজটি করাচ্ছেন তিনি Outsourcing করছেন, যার মানে হল তিনি বাইরে থেকে কাজটি করিয়ে নিচ্ছেন ।

 

 

ফ্রিল্যান্সিং করতে চাইলে কি কি Skill লাগে?

 

এবার আসুন জেনে নেই ফ্রিল্যান্সিং করতে চাইলে কি কি যোগ্যতা দরকার। সাধারণত যোগ্যতা ছাড়া আজকাল আর কেউ কাঊকে কদর করে না। আর ফ্রিল্যান্সিং করতে গেলে ত আর আপডেট যোগ্যতার বিষয় আছে। চলুন আলোচনা করা যাক!

ফ্রিল্যান্সিং -job

১. ভাল ইংরেজি জানা থাকতে হবে

জি, অবশ্যই আপনাকে ভাল ইংরেজি জানতে হবে।ফ্রিল্যান্সিং করতে চাইবেন আর ইংরেজি ভাল ভাবে জানবেন না। এটা হতেই পারে না। আপনাকে অবশ্যই ভাল ভাবে ইংরেজিতে লিখতে, পড়ে বুঝতে হবে। এবং ইংরেজ দের কথা শুনে বুঝতে হবে যে সে আসলে কি বলতে চাচ্ছে। সুতরাং, ইংরেজি না জানলে এখানেই নিজেকে থামিয়ে দিন এবং আগে ভাল ভাবে ইংরেজি শিখুন তারপর ফ্রিল্যান্সিং  করতে আসুন।

 

 

  ২. যে কোন একটা কাজ ভাল ভাবে জানতে হবে

আপনাকে যে কোন একটা কাজ ভাল ভাবে জানতে হবে। জি , জানার মত করেই জানতে হবে। আনকেই  YouTube থেকে কয়েকটা ভিডিও দেখে বা দুই একটা Article পড়েই মনে করে যে আমি ত কাজ পারি। আমি ত অনেক কিছু শিখিছি। বাস্তবতা সম্পর্ণ আলাদা । ধরণ, আপনি দাবি করেন যে আমি SEO পারি। যদি বলা হয় যে, কতটুকু পারেন , তাহলে দেখা যায় যে মাত্র কয়েকটা ভিডিও দেখেই মনে করছে আমি ত কাজ পারি । কিন্তু যদি বলা হয় যে এতদিনে আপনি কয়টা কী-ওয়ার্ড কে  Google এ  Rank করেছেন । তাহলে কোন জওয়াব পাওয়া যায় না। তাহলে বুঝা গেল যে আপনি আসলে এখনও কাজ পারেন না। তাই আমাদের কে রিয়েল লাইফে কাজের Experience থাকতে হবে।

 

কেন আপনি ফ্রিল্যান্সিং করবেন?

আপনারা জানতে পারলেন যে  ফ্রিল্যান্সিং কি? কেন আপনি ফ্রিল্যান্সিং করবেন?

আসুন জেনে নেই যে কেন আপনি ফ্রিল্যান্সিং করবেন । আপনি চাইলে একটা চাকরি করতে পারেন, চাইলে ছোটখাট একটা ব্যবসা করতে পারেন কিন্তু কেন আপনি ফ্রিল্যান্সিং করবেন।

এই ব্যপারটাও আপনাকে বুঝতে হবে। কেননা, আপনার পরিবার, আপনার বন্ধু যারা আছে, সবাই হয়ত আপনার সিদ্ধন্তের বিরধিতা করবে।

 

১. আমার পরামর্শ হলও যেহেতু আজকের দিনে একটা চাকরি পাওয়া অনেক কঠিন ব্যপার আর যদি সরকারি চাকরির কথা বলি তাহলে সোনার হরিণ হয়ত চাওয়া হবে। তাই তার চাইতে কম সময় দিয়ে আপনি যে কোন একটা ফ্রিল্যান্সিং স্কিল আর্জন করতে পারেন।

 

২. আপর দিকে আপনি যদি একটা ছোট খাট ব্যবসা করার কথা চিন্তা করেন তাহলে আর কি বলব। আজকের দিনে ব্যবসায় যে পরিমান কমপিটেশন তা আর বলার মত না। ব্যবসা করতে হলে আপনাকে বড় কোন পরিকল্পনা নিয়ে নামতে হবে। আর ছোট খাট ব্যবসা করে আজকের দিনে আপনি টিকে থাকতে পারবেন না।

 

৩. আপনি চাকরি করেন  আর ব্যবসা করেন আপনাকে ঐ Institution এ যে পরিমাণ সময় দিতে হবে তা সবার জানা আছে। আপনার বাবাকে হাসপাতালে নিতে হবে বা আপনার ওয়াইফ কে নিয়ে যে কোন এক জায়গায় একটু বেরাতে যাবেন সে অবস্থা আপনার চাকরি বা ব্যবসা লাইফে কখনই হবে না। সে তুলনায় ফ্রিল্যান্সিং অনেক ভাল। কেননা, ফ্রিল্যান্সিং এ আপনরা মত করে আপনি কাজ করবেন । প্রতিদিন কাজ করার কোন দরকার হবে না। আপনাকে কার নিকটে কোন কাজের জন্য জওয়াব দিহিতা করতে হবে না।

 

আমি হয়ত আপনাদেরকে  ফ্রিল্যান্সিং কি? কেন আপনি ফ্রিল্যান্সিং করবেন? তা বুঝাতে পারলাম। তাই সবাই ভাল থাকবেন এবং আমার কথা গুলো লজিকাল কিনা তা চিন্তা করে দেখবেন।

তাই সব মিলিয়ে ফ্রিল্যান্সিং চাকরি বা ব্যবসার তুলনায় অনেক ভাল। সবাই ভাল থাকবেন।

আরও জানতেঃ

SEO কি ? কেন আপনি SEO শিখার পরেও কাজ পাচ্ছেন না? জেনে নিন । 

কিভাবে Google থেকে Copyrighted Free Image ব্যবহার করবেন।

সেরা ১০ টি বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট । টুডে টেক টিউনস 

 

 

shares