Home,  Mobile

বাংলাদেশ থেকে ফ্রিল্যান্সিং করার সেরা ১০ টি সাইট । টুডে টেক টিউনস । useful

Sharing is caring!

কেমন আছেন সবাই। আপনাদের সবাইকে টুডে টেক টিউনস এর সেরা ১০ পর্বে  স্বাগতম।  আজ আপনাদেরকে আমি সেরা ১০ টি ফ্রিল্যান্সিং সাইট এর সাথে পরিচয় করিয়ে দিব। যেখান থেকে আপনি ফ্রিল্যান্সিং  করতে পারবেন। কোন একটি ভাল মানের ফ্রিল্যান্সিং কোর্স করেও আপনি শুরু করতে পারেন। এবং মাসে হাজার হাজার ডলার আয় করতে পারবেন। ত চলুন কথা না বাড়িয়ে শুরু করি।

 

 ফ্রিল্যান্সিং করার সেরা ১০ টি সাইট

 

১.  ফ্রিল্যান্সার ডট কম

বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট

 

 

বর্তমান সময়ে  ফ্রিল্যান্সার ডট কম সবচেয়ে বড় এবং সর্বশেষ্ঠ মার্কেট প্লেস । সেরা ১০ টি বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট এর মাঝে আইটির অনেক গুরুত্ব আছে। প্রায় ২৭ মিলিয়ন ফ্রিল্যান্সার এখানে কাজ করে। এই মার্কেট প্লেসটি ২০০৩ সালে হয়।  আপনি বাংলাদেশ থেকে এই মার্কেট প্লেসে জয়েন করতে পারেন। কেননা, এখানে সব সময় কাজ পাওয়া যায়। তবে নতুনদের জন্য এই মার্কেট প্লেসে  প্রথমে জায়গা করে নেয়াটা আনেক কঠিন হবে। কেননা, অনেক পুরাতন  ফ্রিল্যান্সিং  গণ আপনার সাথে প্রতিযোগিতা করবে।

তবে হতাশ হবে না। কেননা, যখন আপনার কিছু ভাল রিভিউ হবে, তখন দেখবেন আপনি নিয়মিত কাজ পাচ্ছেন। তাই শুরুতে আপনি কম রেটে কাজ করবেন । কেননা, ভাল ও পুরাতন ফ্রিল্যান্সিং   গণ কখনও কম রেটে কাজ করতে চায়না। আপনি চাইলে এই সুযোগটা নিতে পারেন।

 

২. আপঊয়াক ডট কম

 

আপউয়াক ডট কম বর্তমান সময়ের আরেকটি বড় মার্কেটপ্লেস। এই মার্কেট প্লেস ফ্রিল্যান্সার ডট কম থেকে কোন আংশে কম নয়। বরং আর ভাল বললেও ভুল হবে না। এই মার্কেটপ্লেসটি ২০১৫ সালের মাঝামাঝি সময়ে ওডেস্ক ও  ইলেন্সকে একত্র করে গঠণ করা হয়।

আপনার যদি ভাল কাজের রেপুটেশন থাকে, তবে আপউয়াক আপনরা প্রফাইল কে মানুষের কাছে প্রমট করবে। এমন ভাল ভাল কাজ গুলো আপনাকে মেইল করে দিবে এবং আপনাকে জানবে আপনি কাজটি করবেন কিনা?

তবে বাংলাদেশি হিসেবে আমাদের জন্য খারাপ খবর হল আমরা আর আপউয়াককে একাঊন্ট করতে পারছিনা। সাধারণতা আপউয়াক আর বাংলাদেশ থেকে একাউন্ট অপরুভ করছেনা। আপউয়াক আরো তথ্য জানার জন্য আপনি এই ফেজবুক গ্রপকে ফলে করতে পারেন। এখানে আপউয়াকে কাজ করেন এমন অনেক ভাই বোন আছেন । তারা আপনাকে হেল্প করতে পারবেন।

 

৩. ফাইভার ডট কম

ফাইভার মার্কেটপ্লেস বর্তমান সময়ের আরেকটি ভাল মার্কেট প্লেস। ফাইভার কাথাটি ইংরেজি ফাইভ থেকে নেয়া হয়েছে। অর্থ্যৎ এখানে মাত্র ৫ ডলারে বায়ারগণ তাদের কাজের জন্য   ফ্রিল্যান্সারদের হায়ার করে থাকেন।

তবে কারে এমন মনে করার প্রয়োজন নেই যে এখানে শুধু ৫ ডলারের কাজ পাওয়া যায়। আনেকেই মনে করেন যে , এখানে শুধু যদি ৫ ডলাররে কাজ পাওয়া যায়, তবে আমার কেরিয়ার কিভাবে হবে।

যারা এমন মনে করতেছেন তাদের জন্য বলি, এখানে আপনি এখন ৫ ডলার থেকে শুরু করে ১০০/ ২০০ বা আরও বেশি ডলারের কাজ পাবেন । এবং মাস শেষে দেখবেন যে আপনার অনেক ডলার হয়ে গেছে। আর ভাল ভাবে জানার জন্য আপনি এই ফেজবুক গ্রুপে ঘুরে আসতে পারেন ।

 

৪. গুরু ডট কম

এই মার্কেটপ্লেসটি ২০০১ সাল থেকে তাদের সার্ভিস দিচ্ছে। এখান আপনি ভাল ভাল কাজ পাবেন । এই মার্কেটপ্লেসটিতে আপনি আপনার কাজের প্রমাণ করার জন্য একটি সুকেচ পাবেন যেখানে আপনি যে তার আগে কাজ করছেন বা আপনি যে আসলে কাজ পারেন তার প্রমাণ দিবেন। তবে বাংলাদেশি ওইয়ার্কারগণ এখানে তেমন কাজ করেন না।

৫. পিপল পার আউয়ার

 

নাম দেখেই আপনি বুঝতে পারছেন যে এখানে ঘণ্টা হিসেবে আপনি কাজ করতে পারবেন । এই মার্কেটপ্লেস টি আমেরিকা বেস । এখানে ভায়ার গন আপনাকে ভাল ভাল কাজের জন্য হায়ার করবেন। পিপল পার আউয়ার আমাদের দেশে তেমন জনপ্রিয়তা নেই। তাই কার ও নিকট এর আলোচনা শুনা যায় না। তবে আপনি চাইলে এখানে ভাল করতে পারেন । এখানে কম পিটিশন তুলনামুলক ভাবে কম।

 

৬. ৯৯ ডিজাইন

 

আপনি  যদি ডিজাইনে ভাল হয়ে থাকেন তবে ৯৯ ডিজাইন আপনার জন্য অনেক বড় একটা অপার হবে। এখানে আপনি ওয়েবসাইট ডিজাইন, লোগো ডিজাইন, বাটন ও আইকন ডিজাইন, টি-শার্ট ডিজাইন, ব্যানার ডিজাইন ইত্যাদি ইত্যাদি কাজ পাবেন । তবে এই মার্কেটপ্লেসটি অন্য মার্কেট প্লেস থেকে আলাদা।

এখানে ভায়ার গণ তাদের কাজের বর্ণনা দিয়ে পোস্ট করবে। আপনি ভাল ভাবে তা পরে নিবেন এবং তাদের দেয়া ধরণা অনুজায়ী ডিজাইন করবেন । সময় শেষ হলে সবার কাজ দেখে যার কাজ ভাল লাগবে ভায়ার তাকেই বিজয়ী হিসেবে ঘোষণা করবে। তাই আপনাকে বিশ্বের বড় বড় ডিজাইনারদের সাথে কমপিটিশন করতে হবে। যদি তাদের সাথে কাজ করে আপনি টিকতে পারেন, তবেই আপনি এখানে টিকতে পারবেন।

 

৭. আইরাইটার ডট কম

আপনি যদি ইংরেজিতে ভাল হন, এবং ভাল ভাবে লিখতে জানেন তবে আইরাইটার ডট কম হতে পারে আপনার জন্য একটি ভাল মাধ্যম এখান থেকে আপনি আপনরা একটি প্রফাইল করে নিতে পারেন এবং বায়ারের দেয়া কথা লিখতে হবে। বায়ারগণ বেশির ভাগ সময় আমাজন আফিলিয়েট এর জন্য লিখা দিয়ে থাকে। এটা আপনার জন্য অনেক ভাল একটা কেরিয়ার হতে পারে।

 

৮. বিলেন্সার ডট কম

 

বিলেন্সার ডট কম একটি বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট . এখানে আপনি বাংলাদেশি বিভিন্ন কোম্পানি ও ভায়ারের কাজ পাবেন। এখানে বাংলাদেশি টাকায় লেনদেন হ্য।আর দেশিয় ভাষা, ভায়ার, এবং পেমেন্ট গেটওয়ে হওয়ার কারণে আপনার জন্য অনেক সহজ হবে।

 

৯. ওয়ার্ক হায়ার

 

ওয়ার্ক হায়ার  একটি আমেরিকা বেসড মার্কেটপ্লেস । এখানে আপনি ক্যাটাগরি আনুজায়ী কাজ পাবেন । এবং এই মার্কেটপ্লেসে ইন্দিয়ানদের জন্য আফলাইনে ভায়ারের সাথে কানেক্ট হওয়ার আপশন আছে।

 

১০. টুলেন্সার

এইটিও ইন্দিয়ান বেসড একটি মার্কেটপ্লেস। এখনে ক্যাটাগরি আনুজায়ি কাজ পাবেন ।

এছাড়াও সারা বিশ্বে টপিক আনুজায়ি অনেক ভাল ভাল মার্কেটপ্লেস আছে। আপনাকে আগে কাজ শিখে রেডি হতে হবে। তারপর আপনি আপনি আর কাজ খুজতে হবে না। বরং কাজ আপনাকে খুজে বের করবে। তাই আজই কাজ শিখার প্রতি আর বেশি জোর দেন। ভাল থাকবেন।

সেরা ১০ টি বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট এর মত আরও দরকারি আর্টিকেল গুলো পড়ার জন্য আপনাকে এই সাইটে নিয়মিত ভিজিট করার জন্য বলছি। তাহলে আপনি এখান থেকে অনেক কিছু জানতে পারবেন।

 

আরও জানুনঃ

ফ্রিল্যান্সিং   কি? কেন আপনি ফ্রিল্যান্সিং করবেন?
SEO কি ? কেন আপনি SEO শিখার পরেও কাজ পাচ্ছেন না? জেনে নিন । TodayTechTunes
কিভাবে Google থেকে Copyrighted Free Image ব্যবহার করবেন।

 

 

shares